বৃষ্টির দিনে কংক্রিট ঢালাইয়ে সমস্যা,সতর্কতা এবং করনীয়

বৃষ্টির দিনে কংক্রিট ঢালাইয়ে সমস্যা,সতর্কতা এবং করনীয়

#বৃষ্টির দিনে কংক্রিট ঢালাইয়ে সমস্যা,সতর্কতা এবং করনীয় :-

কংক্রিটের গুনগত মান সরাসরি ভাবে এর শক্তির সাথে সম্পর্কযুক্ত। যা অনেকাংশেই পানি সিমেন্টের অনুপাতের উপর নির্ভরশীল। সঠিক অনুপাতে মিক্সিং এবং সঠিক সময়ের মধ্যে ব্যবহার কংক্রিট এর শক্তি অর্জন নিশ্চিত করে।

বৃস্টির দিনে কংক্রিট মিক্সিং এর সময় বৃষ্টির পানি অনাকাঙ্ক্ষিত ভাবে কংক্রিটে মিশ্রিত হয়ে কংক্রিটে পানি সিমেন্ট অনুপাতে পানির পরিমাণ  বাড়িয়ে দেয়, এছাড়াও বৃষ্টির দিনে বালি এবং অন্যান্য এগ্রিগ্রেট ভিজা থাকায় এর সাথে মিশ্রিত পানিও কংক্রিটে পানি সিমেন্ট অনুপাততে পানির পরিমাণ বাড়াতে পারে , যা কংক্রিটের শক্তিকে বড় আকারে কমিয়ে দেয়, এজন্য সবসময়ই লক্ষ্য রাখতে হবে যাতে কোন ভাবেই যেন কংক্রিটে প্রয়োজনের অতিরিক্ত পানি মিশ্রিত না হয়।

#কংক্রিট ঢালাইয়ের সময় কংক্রিটে প্রয়োজনের অতিরিক্ত পানি ব্যবহৃত হলে, বা যে কোন ভাবে অতিরিক্ত পানি মিশ্রিত হলে যে সকল সমস্যা হয়ে থাকে:-

১.কংক্রিটে পানির পরিমাণ বেড়ে গেলে কংক্রিটে ব্লেডিং হতে পারে(যে কোন স্থান দিয়ে পানির সাথে সিমেন্ট বের হয়ে যাওয়া) যা কংক্রিটে সিমেন্টের ঘটতি তৈরি করে কংক্রিট কে দূর্বল করে তুলে।

২.সাটারিং এ কোন ছিদ্র থাকলে কংক্রিট জমাটবদ্ধ হওয়ার পূর্বেই কোন ভাবে বৃষ্টির পানি পতিত হলে, পানির সাথে সাটারিং ছিদ্রপথে সিমেন্ট বের হয়ে যাবে।

৩. কংক্রিটে অতিরিক্ত পানি হলে সিমেন্ট পানির সাথে কংক্রিটের উপরে ভেসে ওঠে,যা কংক্রিটের মধ্যে সিমেন্ট ঘাটতি তৈরি করে, এতে করে কংক্রিট জমাটবদ্ধ হওয়ার পর কংক্রিটে ফাটলও তৈরি হতে পারে।

৪.কংক্রিটের জমাটবদ্ধতা মন্থর করে দিবে।

৫.কংক্রিট জমাটবদ্ধ হওয়ার পূর্বেই বৃষ্টি হলে বৃষ্টির ফোটা কংক্রিট পৃষ্ঠে অমসৃনতা তৈরি করবে।

বৃষ্টির তীব্রতা বেশি হলে অনেক সময় কংক্রিট পৃষ্ঠে ক্ষত তৈরি করে,যা কংক্রিটের শক্তি এবং রডের কভারিং এর ক্ষেত্রে সমস্যা তৈরি করে ।

#বৃষ্টির দিনে কংক্রিট ঢালায়ে সুবিধা:-

কংক্রিটের ফাইনাল সেটিং হওয়ার পরে বৃষ্টি হলে,তা অবশ্যই কংক্রিট কে প্রপার কিউরিং এ সহায়তা করে,যা কংক্রিটের হাইড্রেশন প্রক্রিয়া সচল রেখে শক্তি অর্জনে সহায়তা করে থাকে।

এ ক্ষেত্রে বিল্ডিং নির্মানে কিউরিং এর জন্য নির্ধারিত ব্যয় কমে থাকে।

#বৃষ্টির দিনে কংক্রিট ঢালায়ে করনীয় :-

নির্মান কাজ চলা কালীন সময়ে আবহাওয়ার ব্যাপারে খোজ খবর রেখে ঢালাইয়ের দিন তারিখ ঠিক করতে হবে, হটাত করে বৃষ্টি শুরু হলেও যাতে করে, কংক্রিট কে এর কবল থেকে রক্ষা করা যায় এ জন্য বৃষ্টির দিনে নির্মান কাজ চলাকালীন সময়ে সার্বোক্ষনিকভাবে নিদৃষ্ট সাইজের প্লাস্টিক সীট বা ট্রেপল সাইটে রাখতে হবে, যা দিয়ে বৃষ্টির সময় সমস্ত কংক্রিট কে ঢেকে দিতে হবে, এ ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যে, যাতে করে কোন ভাবেই উক্ত সীট বা ট্রেপল কোনভাবেই কংক্রিট পৃষ্ঠে সরাসরি লেগে না যায়, কারন বৃষ্টি চলাকালীন সময়ে ট্রেপল বা শীট কংক্রিট পৃষ্ঠে লেগে থাকলে কংক্রিট পৃষ্টে অমৃস্রনতা তৈরি হবে, এবং কংক্রিট পৃষ্ঠে থাকা সিমেন্ট ট্রেপল পৃষ্ঠে লেগে ট্রেপলের সাথে উঠে যেতে পারে।

বি:দ্র:-যদি কোন স্থানে সামন্যভাবে বৃষ্টির ফোটা পরে থাকে তবে ওই স্থানে সিমেন্ট স্লারি দিয়ে ঢেকে দেয়া যেতে পারে।

Collected: Civil Engineering Learning Center